সংবাদ শিরোনাম :
মাজারের দীঘির কুমির ডিম পেড়েছে

মাজারের দীঘির কুমির ডিম পেড়েছে

মাজারের দীঘির কুমির ডিম পেড়েছে
মাজারের দীঘির কুমির ডিম পেড়েছে

লোখালয় ডেস্কঃ বাগেরহাটে হযরত খানজাহান আলী (রহ.) মাজারের দীঘিতে মিঠা পানির মা কুমির আবার ডিম পেড়েছে। এবার কুমিরটি ৬০ থেকে ৬২টি ডিম পেড়ে বাচ্চা ফোটানোর চেষ্টা করছে বলে জানিয়েছেন মাজারের প্রধান খাদেম শের আলী ফকির।

সরেজমিন গিয়ে দেখা যায়, কালাম ফকিরের বাড়ি সংলগ্ন দীঘির উত্তর পাড়ে মাটি খুঁড়ে ডিম পেড়েছে মা কুমিরটি। ডিম পাড়ার পর এখন বাচ্চা ফোটানোর জন্য ‘তা’ দিচ্ছে। সতর্কতার জন্য ডিম পাড়ার স্থানটি বাঁশ দিয়ে ঘিরে রেখেছে মাজারের খাদেমরা।

মাজারের প্রধান খাদেম শের আলী ফকির জানান, গত বছর ৬৫টি ডিম দেয় কুমিরটি। তবে প্রাণিসম্পদ কর্মকর্তারা অনেক চেষ্টারপরও বাচ্চা ফুটাতে সক্ষম হয়নি। এবারও কয়েক দিন আগে দীঘির উত্তর পাড়ে গর্ত খুঁড়ে ৬০ থেকে ৬২টি ডিম দিয়েছে।

তিনি জানান, হজরত খানজাহান আলী (রহ.) এই দীঘিতে কালাপাড় ও ধলাপাড় নামে দুটি কুমির লালন-পালন করতেন। ওই জুটির বংশধর এখন আর বেঁচে নেই। ভারত সরকারের দেওয়া মিঠা পানির কুমির এখন দীঘির শেষ সম্বল। কয়েক বছর ধরে দীঘির মা কুমির ডিম পাড়লেও তাতে বাচ্চা ফুটছে না। কুমিরের বংশবৃদ্ধি না হলে দীঘিটি তার সাড়ে ৬০০ বছরের ঐতিহ্য হারাবে।

বাগেরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাইফুজ্জামান খান জানান, মিঠা পানির কুমিরের প্রজনন ও ডিম থেকে বাচ্চা ফোটানোর জন্য কোনো লজিস্টিক সাপোর্ট তাদের নেই। একবার তারা চেষ্টা করেছিলেন, তখন সফল হননি। তিনি আশা করেন, ভবিষ্যতে বিশেষজ্ঞদের মতামত নিয়ে ডিম থেকে বাচ্চা ফোটানোর চেষ্টা করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com